ডাক বিভাগের ডিজিটাল লেনদেন

দেশের ক্রমবর্ধমান ডিজিটাল ফাইন্যান্সিয়াল সার্ভিস (ডিএফএস) বিপ্লবকে নেতৃত্ব দেওয়ার লক্ষ্যে, নগদ বাংলাদেশ ডাক বিভাগের এমন একটি উদ্যোগ, যা মানুষের প্রতিদিনের আর্থিক লেনদেনকে সহজ করে তুলেছে।

নগদ-এর মূল উদ্দেশ্য হচ্ছে নতুন নতুন সম্ভাবনা তৈরি করা। বিশ্ব ব্যাংক গ্লোবাল ফিন্ডেক্স ২০১৭ অনুযায়ী, ২০১৭ সালে মাত্র ৫০% বাংলাদেশের মানুষের মোবাইল ব্যাংকিং বা আর্থিক প্রতিষ্ঠানের একাউন্ট ছিলো, যার মধ্যে মোবাইল ব্যাংকিং একাউন্ট ছিলো মাত্র ২১.২%। এই পরিসংখ্যান থেকে এটা স্পষ্ট যে, দেশের অনেক মানুষ এখনো আর্থিক অন্তর্ভুক্তির বাইরে রয়েছে এবং তাদের আর্থিক লেনদেনের জন্য নির্ভরযোগ্য সেবার প্রয়োজন। ক্যাশ ইন, ক্যাশ আউট, সেন্ড মানি, বিল পে (গ্যাস, বিদ্যুৎ, পানি ইত্যাদি), অ্যাড মানি, অনলাইন ও সরাসরি কেনাকাটার পেমেন্ট এবং মোবাইল রির্চাজের মতো প্রয়োজনীয় সার্ভিসগুলো দেওয়ার মাধ্যমে নগদ সব সময় চায়, আর্থিক স্বচ্ছলতা তৈরি করে মানুষকে স্বাবলম্বী করে তুলতে।

নগদ খুব গুরুত্বের সাথে গ্রাহক সেবা নিশ্চিত করে যেটা নগদ-এর একটি বিশেষ বৈশিষ্ট্য। নগদ এই সুবিধাগুলোর মাধ্যমে দেশের আর্থিক অন্তর্ভুক্তিতে এবং আর্থ-সামাজিক উন্নয়নে অবদান রাখছে।