ডাক বিভাগের ডিজিটাল লেনদেন

মোঃ ফরিদউদ্দীন আহমেদ

সদস্য, শরীয়াহ সুপারভাইজরি কমিটি

জনাব মোঃ ফরিদউদ্দীন আহমেদ এর শরীয়াহ ও অর্থনীতিতে ব্যাপক জ্ঞান রয়েছে। তিনি বিভিন্ন প্রতিষ্ঠানে ইসলামী ব্যাংকিং পাঠদান করেন। তিনি আইসিবি ইসলামিক ব্যাংক লিমিটেডের একজন স্বতন্ত্র পরিচালক। এছাড়া তিনি সেন্ট্রাল শরীয়াহ বোর্ড ফর ইসলামিক ব্যাংকর্স অব বাংলাদেশ এর নির্বাহী কমিটির চেয়ারম্যান এবং ফিকাহ্ কমিটির সদস্য। জনাব ফরিদ ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড এবং এক্সিম ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা ছিলেন। তিনি এক্সিম ব্যাংক লিমিটেডের উপদেষ্টাও ছিলেন।

নগদ ইসলামিক শরীয়াহ সুপারভাইজরি কমিটির সদস্য ছাড়াও, তিনি অন্যান্য স্বনামধন্য আর্থিক প্রতিষ্ঠান এবং সংস্থাগুলির শরীয়াহ সুপারভাইজরি বোর্ড/কমিটির সদস্য। জনাব ফরিদ SUKUK ইস্যু করার জন্য প্রাণ-আরএফএল  গ্রুপ এর একটি অঙ্গ প্রতিষ্ঠান এবং সামিট কমিউনিকেশনস লিমিটেডের শরীয়াহ সুপারভাইজরি বোর্ডের বর্তমান চেয়ারম্যান। এছাড়া তিনি ইসলামিক ইকোনমিক রিসার্চ ব্যুরোর সদস্য এবং ইনস্টিটিউট অব ব্যাংকার্স, বাংলাদেশ এর আজীবন সদস্য।

তিনি বিভিন্ন প্রশিক্ষণ কর্মসূচী, দেশ-বিদেশে বহু সেমিনার ও সম্মেলনে অংশগ্রহণ করেন এবং ইসলামিক ব্যাংকিং ও ফাইন্যান্সের ওপর গবেষণাপত্র উপস্থাপন করেন। ইসলামী ব্যাংকিং এর প্রবৃদ্ধি ও উন্নয়নে তার অপরিসীম অবদানের জন্য, জনাব ফরিদকে সেন্ট্রাল শরীয়াহ বোর্ড ফর ইসলামিক ব্যাংকস অব বাংলাদেশ সহ বিভিন্ন সংস্থা দ্বারা পুরস্কৃত করা হয়। এছাড়া বাংলাদেশে ইসলামী ব্যাংকিং প্রতিষ্ঠা, প্রবৃদ্ধি ও উন্নয়নে অসামান্য অবদানের জন্য তাকে নবাব স্যার সলিমুল্লাহ স্বর্ণপদক প্রদান করা হয়।