ডাক বিভাগের ডিজিটাল লেনদেন

Visa Credit Card Bill Payment সার্ভিস এর শর্তাবলীঃ

১। নগদ-এর গ্রাহকগণ বাংলাদেশের যে কোনোও কমার্শিয়াল ব্যাংক থেকে ইস্যুকৃত ভিসা ক্রেডিট কার্ড এর বিল ‘নগদ’ এর মাধ্যমে পেমেন্ট করতে পারবেন ।

২। নগদ-এর গ্রাহকগণ এই সার্ভিসটি একাধিকবার উপভোগ করতে পারবেন যদি তারা সরাসরি নগদ এপ এর মাধ্যমে বিল প্রদান করেন।

৩। নগদ-এর গ্রাহকের জন্য বিল পেমেন্ট এর ক্ষেত্রে কোন ক্রেডিট লিমিট নেই কিন্তু এই সার্ভিসটি উপভোগ করার ক্ষেত্রে কমার্শিয়াল ব্যাংক এর রেগুলেটরি পেমেন্ট রুলস প্রযোজ্য।

৪। এই সার্ভিসটি উপভোগ করতে হলে নগদের গ্রাহকের অ্যাকাউন্টটি অবশ্যই সচল এবং পর্যাপ্ত পরিমানের অর্থ থাকতে হবে।

৫। একজন নগদ গ্রাহকের বিল পেমেন্ট এর ক্ষেত্রে সম্পূর্ণ বিলের পরিমান এর উপর ১% করে চার্জ করা হবে। 

৬। এই সার্ভিসের আওতাভুক্ত বিল পেমেন্ট সংক্রান্ত সকল তথ্য এবং তার দায়ভার ‘ভিসা’ এর উপর। ‘নগদ’ শুধুমাত্র পেমেন্ট সার্ভিস প্রোভাইডার হিসেবে দায়বদ্ধ।

৭। নগদ’ এই শর্তাবলী পরিবর্তন/পরিবর্ধন করার কিংবা কোন প্রকার পূর্ব ঘোষণা ছাড়াই পুরো সার্ভিসটি বাতিল করার অধিকার সংরক্ষণ করে।

৮।এই সার্ভিস সংক্রান্ত যে কোন সিদ্ধান্ত ‘নগদ’ কর্তৃক সংরক্ষিত এবং নগদ-এর সিদ্ধান্তই চূড়ান্ত বলে গণ্য হবে।

৯। নগদ ঘোষণা করে যে,

ক)  নগদ বা নগদের কোন প্রতিনিধি শুধু মাত্র ইমেল, টিকেটিং অথবা কাগজে নোট করার প্রয়োজনে ৪ ডিজিট এর ক্রেডিট কার্ড নাম্বার গ্রাহকের কাছে চাইতে পারে (প্রয়োজনে)। এছারা একজন নগদ গ্রাহক অন্য যে কোন পরিস্থিতিতে তার সম্পূর্ণ ক্রেডিট কার্ড এর নাম্বার কারও সাথে শেয়ার করবেনা।

খ)  নগদ বা নগদের কোন প্রতিনিধি, কোন সময়েই গ্রাহকের কাছ থেকে তার নগদ অ্যাকাউন্ট অথবা ক্রেডিট কার্ড এর ওয়ান টাইম পাসওয়ার্ড (ওটিপি) কিংবা পার্সোনাল আইডেন্টিফিকেশন নাম্বার (পিন) নাম্বার চাইবেনা।  ইহা গ্রাহককে কোন প্রকার লেনদেন করতে বলবে না। 

গ) নগদের একজন প্রতিনিধি তার নগদ গ্রাহকে অন্য কারও কাছে টাকা পাঠাতে বলবে না, গ্রাহক যদি কারও কাছে টাকা পাঠায় ও প্রতারনার শিকার হয় তার দায়ভার সম্পূর্ণ গ্রাহকের।

ঘ) ইহা গ্রাহককে শুধুমাত্র ১৬১৬৭ বা ০৯৬ ০৯৬ ১৬১৬৭ নাম্বার থেকেই যোগাযোগ করবে। এই সার্ভিস এর আওতায় নগদের মাধ্যমে টাকা প্রদানের ক্ষেত্রে যে কোন প্রকার বিভ্রান্তি বা দ্বিধা নিশ্চিত হবার জন্য গ্রাহক ১৬১৬৭ অথবা ০৯৬ ০৯৬ ১৬১৬৭ নাম্বারে কল করতে পারেন ।উপরোক্ত ঘোষণাসমূহের পরও তৃতীয় কোন পক্ষের কোন কার্যের জন্য গ্রাহকের কোন ক্ষতি সাধিত হলে নগদ কর্তৃপক্ষ দায়ী থাকবে না। 

ঙ) ক্রেডিট কার্ড এর বিলটি পেমেন্ট করার জন্য সংশ্লিষ্ট ব্যাংক এর ক্রেডিট কার্ড ম্যানেজমেন্ট এর কাছে পাঠানো হবে এবং পেমেন্টটি ৩ (তিন) কার্যদিবসের মধ্যে হালনাগাদ করা হবে। কিন্তু গ্রাহক যদি শেষ মুহূর্তে নগদ এর মাধ্যমে ক্রেডিট কার্ড এর বিল পেমেন্ট করে এবং বিলম্ব ফি জরিমানার করা হয়, সেক্ষেত্রে গ্রাহক বিষয়টি সংশ্লিষ্ট ব্যাংকে সংশোধনের জন্য অবহিত করা হবে। 

চ) একজন গ্রাহক নগদ এপ এর মাধ্যমে ক্রেডিট কার্ড এর বিল যাচাই করতে পারবেন না। নগদের মাধ্যমে কেবলমাত্র ভিসা ক্রেডিট কার্ড এর বিল দেয়া যাবে এবং বিল পেমেন্ট এর ক্ষেত্রে ভুল কার্ড নাম্বারে টাকা প্রেরন করলে সেটি সংশোধন করবে ক্রেডিট কার্ড ইস্যুকারী সংশ্লিষ্ট ব্যাংক । উদাহরণ সরূপ- একজন গ্রাহক ৫০০ টাকা কার্ডে পাঠাতে গিয়ে ভুলে ৫০০০ টাকা প্রেরন করলে বিষয়টি কার্ড ইস্যুকারী সংশ্লিষ্ট ব্যাংকে জানাতে হবে।

ছ) এই সার্ভিস সংক্রান্ত যে কোন প্রকার মতবিরোধ দেখা দিলে গ্রাহক নগদের হটলাইন নাম্বারে (১৬১৬৭ অথবা ০৯৬ ০৯৬ ১৬১৬৭) অবহিত করবেন।  

জ) উক্ত শর্তাবলী বাংলা এবং ইংরেজি উভয় ভাষায় উল্লেখিত হবে এবং বাংলা ও ইংরেজির মধ্যে কোন বিষয় সংঘর্ষ হলে তখন ইংরেজি ভাষা প্রাধান্য পাবে।